সাভারে ওভারিয়ান ক্যান্সার বিষয়ক কর্মশালা

Advertisement

জাহিন সিংহ, সাভার : সাভারে দেশের খ্যাতনামা স্ত্রীরোগ ও প্রসূতি বিশেষজ্ঞদের নিয়ে ‘ওভারিয়ান ক্যান্সার শীর্ষক কন্টিনিউয়াস মেডিকেল এডুকেশন’ (সিএমই) বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালের অডিটোরিয়ামে এ কর্মশালার আয়োজন করে করে অবস্টিটিক্যাল ও গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি)।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে কর্মশালার শুভ উদ্বোধন করেন ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য ও এনাম মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ারম্যান ডা: মো: এনামুর রহমান। কর্মশালার দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত সাইন্টিফিক সেশনে প্রধান বক্তা ছিলেন প্রফেসর ডা: জান্নাতুল ফেরদৌস।

এসময় আলোচনা প্যানেলে অংশ নেন প্রফেসর ডা: কোহিনূর বেগম, প্রফেসর ডা: গুলশান আরা, প্রফেসর ডা: ফারহাত হোসেন, প্রফেসর ডা: রেহানা পারভিন, প্রফেসর ডা: শেখ জিন্নাত আরা নাসরিন প্রমুখ। এই পর্বে মডারেটর হিসাবে দায়িত্ব পালন করেন প্রফেসর ডা: সাবেরা খাতুন। ধন্যবাদ জ্ঞাপন করেন প্রফেসর ডা: কামরুন্নেসা।

প্রফেসর ডা: লায়লা আরজুমান বানু’র সভাপতিত্বে অনুষ্ঠিত এই কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বিভিন্ন দিক সম্পর্কে আলোচনা করেন প্রফেসর লতিফা শামসুদ্দীন, প্রফেসর পারভীন ফাতেমা, প্রফেসর সালেহা বেগম চৌধুরী ও ‘ওজিএসবি’র সেক্রেটারী জেনারেল ডা: ফিরোজা বেগম।

কর্মশালায় উপস্থিত বক্তারা বলেন, ‘ওভারিয়ান ক্যান্সার’ নারীদের মৃত্যুর নীরব ঘাতক ও নারী মৃত্যুর প্রধান ৬টি কারণের মধ্যে অন্যতম। আমাদের দেশে এই রোগের ক্রমবর্ধমান বিস্তার মোকাবেলা করতে সরকারি উদ্যোগের পাশাপাশি দেশের নবীন-প্রবীণ চিকিৎসক, বিশেষ করে গাইনি চিকিৎসকদের আরও কার্যকরভাবে এগিয়ে আসতে হবে।