নাস্তিকদের জন্য বিপজ্জনক হয়ে উঠছে বিশ্ব

Advertisement
নিজস্ব প্রতিবেদক: নাস্তিকদের জন্য বিপজ্জনক হয়ে উঠছে বিশ্ব। ধর্ম বা সৃষ্টিকর্তায় অবিশ্বাসীদের জন্য বিশ্বের ৩০টি দেশ সবচেয়ে বিপজ্জনক অবস্থায় রয়েছে। এই দেশগুলোর মধ্যে রয়েছে ভারত, পাকিস্তান, সৌদি আরব এবং মালয়েশিয়া। এর মধ্যে বাংলাদেশের নামও রয়েছে। পশ্চিমা দেশও ঝুঁকিমুক্ত নয়।
Advertisement

আন্তর্জাতিক এক গবেষণা বলছে, বিশ্বের ৮৫টি দেশে ধর্মে অবিশ্বাসী বা নাস্তিকরা প্রচণ্ড বৈষম্য আর নির্যাতনের শিকার হচ্ছেন। এর মধ্যে গত এক বছরে অন্তত সাতটি দেশে নাস্তিকদের বিরুদ্ধে চরম নির্যাতন হয়েছে।

ইন্টারন্যাশনাল হিউম্যানিস্ট এ্যান্ড এথিক্যাল ইউনিয়ন (আইএইচইইউ) নামে একটি সংস্থার উদ্যোগে পরিচালিত গবেষণা প্রতিবেদনটি এ সপ্তাহে ইউরোপীয় পার্লামেন্টে পেশ করা হয়েছে। গত এক বছরে নাস্তিকদের ওপর হামলা নির্যাতনের প্রসঙ্গে পাকিস্তান, ভারত, সৌদি আরব, সুদান এবং মালয়েশিয়ার নাম একাধিকবার এসেছে।

আইএইচইইউ বলছে, যেসব মানুষ ধর্ম, সৃষ্টিকর্তা এসব মানেনা এবং এসব নিয়ে সন্দেহ প্রকাশ করে তাদের ওপর পৃথিবীর দেশে দেশে অত্যাচার, নির্যাতন ও বৈষম্য বাড়ছে। তাদের গবেষণা রিপোর্টে বলা হয়েছে, ৩০টি সবচেয়ে বিপজ্জনক দেশের তালিকায় বাংলাদেশের নাম রয়েছে। এই তালিকায় আরো রয়েছে মিসর, কাতার, আফগানিস্তান, ইরান ও ইরাক।

কয়েকটি ইউরোপীয় দেশ এবং যুক্তরাষ্ট্রেও ধর্মে অবিশ্বাসী লোকজনের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ পাওয়া গেছে।

বিশেষ করে যুক্তরাষ্ট্রে ধর্মে অবিশ্বাসীদের বিরুদ্ধে ঘৃণা বা বৈষম্য সাধারণ ঘটনা, বলছেন ব্রিটেনের কেন্ট বিশ্ববিদ্যালয়ের ধর্ম বিষয়ক গবেষক ড লোয়া লি। বিশেষ করে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলের তথাকথিত বাইবেল-বেল্টে নাস্তিকদের বিরুদ্ধে অসহিষ্ণুতা দিন দিন বাড়ছে। সূত্র: ইত্তেফাক