পবিত্র নগরী মদিনা রোববার মহানবী হযরত মুহাম্মদ (স.) এর রওজা জিয়ারত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জোহর নামাজ শেষে মসজিদে নববীতে রাসূল হযরত মুহাম্মদ (সা.) এর পবিত্র রওজা মুবারক জিয়ারত করেন প্রধানমন্ত্রী। শেখ হাসিনা দেশবাসীর কল্যাণ এবং মুসলিম উম্মাহর অব্যাহত শান্তি, অগ্রগতি, ও সমৃদ্ধি কামনা করে প্রার্থনা করেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানা, প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল এবং প্রধানমন্ত্রীর সফর সঙ্গীরাও রওজা জিয়ারতে অংশ নেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি বিশেষ বিমানে স্থানীয় সময় সকাল ১০টা ৪৫ মিনিটে মক্কা থেকে মদিনার প্রিন্স মোহাম্মদ বিন আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। বিমানবন্দরে শেখ হাসিনাকে অভ্যর্থনা জানান মদিনার ডেপুটি গভর্নর ওয়াহিব আল-সাহিল।

ইসলামী দেশগুলোর জোট ওআইসির চতুর্দশ সম্মেলনে অংশ নেয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার দিবাগত রাতে মক্কায় ওমরাহ পালন করেন।

শেখ হাসিনা প্রথমে পবিত্র কাবা শরিফের চারপাশ তাওয়াফ করেন, এরপর সাফা ও মারওয়া প্রদক্ষিণ করেন। দেশবাসী ও মুসলিম বিশ্বের শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনায় বিশেষ মোনাজাতও করেন তিনি।

শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানা ও তার সফরসঙ্গীরাও ওমরাহ পালন করেন। সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সউদের আমন্ত্রণে ওআইসির ১৪তম ইসলামিক সম্মেলনে অংশগ্রহণের জন্য বর্তমানে দেশটিতে তিনদিনের সফরে রয়েছেন প্রধানমন্ত্রী। এর আগে চারদিনের জাপান ভ্রমণ শেষ করে শুক্রবার বিকালে দ্বিতীয় গন্তব্য সৌদি আরব পৌঁছান তিনি।

সোমবার ফিনল্যান্ডের উদ্দেশে সৌদি আরব ত্যাগ করবেন প্রধানমন্ত্রী এবং সেখানে ৭ জুন পর্যন্ত থাকবেন। ১২ দিনব্যাপী তিন দেশ সফর শেষে ৮ জুন প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।